‘কনসার্ট ফর বাংলাদেশ: দুই বন্ধু এক দেশ’ বইয়ের আলোচনা অনুষ্ঠান লন্ডন বাংলা প্রেসক্লাবে

বইচারিতা ডেস্ক Avatar

লন্ডন বাংলা প্রেসক্লাবের হলরুমে গত বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গবন্ধু লেখক ও সাংবাদিক ফোরাম ইউকে আয়োজন করে ‘কনসার্ট ফর বাংলাদেশ: দুই বন্ধু এক দেশ’ বইয়ের আলোচনা অনুষ্ঠান। গিয়াছুর রহমানের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন লর্ড রামি রানজির ওবিই।

এ ছাড়া বক্তব্য দেন যুক্তরাজ্যস্থ বাংলাদেশ হাইকমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার এ এফ এম জাহিদুল ইসলাম, বীর মুক্তিযাদ্ধা ইমরান চৌধুরী, লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের সাবেক স্পিকার আহবাব হোসেইন, প্রিয়জিৎ দেব সরকার ও বাংলাদেশ থেকে অনলাইনে যুক্ত হন বইয়ের আরেক লেখক আবু সাঈদসহ প্রমুখ।

লন্ডন বাংলা প্রেসক্লাবে ‘কনসার্ট ফর বাংলাদেশ: দুই বন্ধু এক দেশ’ বইয়ের আলোচনা অনুষ্ঠানের অতিথিরা। ছবি : সংগৃহীত

মুক্তিযুদ্ধের সময়ে বিশ্বজনমত সৃষ্টি করার জন্য রবিশঙ্কর ও জর্জ হ্যারিসনের উদ্যোগে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজনটি ছিল অপরিসীম গুরুত্বপূর্ণ। বইটিতে তিনটি অধ্যায় আলোচনা করা হয়। প্রথম অধ্যায় ‘বাংলাদেশের মুক্তিসংগ্রামের প্রেক্ষাপট, দ্বিতীয় অধ্যায় ‘কনসার্ট ফর বাংলাদেশ আয়োজন, ফলাফল ও তার প্রতিক্রিয়া’ এবং তৃতীয় অধ্যায় তুলে ধরা হয়েছে ‘কনসার্ট ফর বাংলাদেশের সচিত্র।

লন্ডন বাংলা প্রেসক্লাবে ‘কনসার্ট ফর বাংলাদেশ: দুই বন্ধু এক দেশ’ বইয়ের আলোচনা অনুষ্ঠানের অতিথিরা। ছবি : সংগৃহীত

‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন এবং সেই সময়ে পাকিস্তান সেনাবাহিনীর বর্বরতার কথা আলোচকরা উল্লেখ করেন। তাঁরা মনে করেন বিশ্বের প্রথম তারকাসমৃদ্ধ সেবামূলক কনসার্টটি বাংলাদেশিদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে। এই গবেষণাধর্মী বইটির লেখকদের ধন্যবাদ জানান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু লেখক ও সাংবাদিক ফোরাম ইউকের সাধারণ সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল।

উল্লেখ্য, ‘কনসার্ট ফর বাংলাদেশ: দুই বন্ধু এক দেশ’ এ গবেষণামূলক বইটি লিখেছেন আবু সাঈদ ও প্রিয়জিৎ দেবসরকার। বইটি প্রকাশন করেন বাংলাদেশের স্বপ্ন ’৭১ প্রকাশন। মূল্য ২৮০ টাকা।

মতামত